বাবা ছেড়ে চলে গেছে, মা অসুস্থ! রিকশা চালিয়ে সংসারের হাল ধরল মেয়ে

বাবা ছেড়ে চলে গেছে, মা অসুস্থ! রিকশা চালিয়ে সংসারের হাল ধরল মেয়ে

করোনার প্রকোপে আজ সারা বিশ্ব। লকডাউন শুরু হবার পর থেকে নানান ধরনের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষকে। বিভিন্ন খাবার সামগ্রীর দাম বেড়ে দাঁড়িয়েছে। ওষুধের দাম প্রায় আকাশ ছুঁয়ে গেছে। চিকিৎসাশাস্ত্রে বেডের সংকট দেখা যাচ্ছে। মিলছেনা পরিমাণমতো অক্সিজেন। এই সময় সকল মানুষেরই কাজ বন্ধ। সমাজের কিছু শ্রেণীর মানুষের কাজ বন্ধ হবার কারণে তাদের দুবেলা-দুমুঠো খাবার জুটছে না।

সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি মেয়েকে। মেয়েটি বাংলাদেশের ঢাকা শহরের তেজকুনি পাড়ার ফার্ন গেটের বাসিন্দা। নাম রুমানা। মা এবং ভাই-বোনদের মুখে খাবার তুলে দেবার জন্য আজ সে রিকশা চালানো কে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছে। তার ইচ্ছা রিকশা চালিয়ে সে তার ভাই বোনদের পড়াশুনা শেখাবে এবং মায়ের চিকিৎসা করাবে।

ভাইরাল হওয়া ভিডিও টিতে লক্ষ্য করা যাচ্ছে যে রুমানা রিকশা চালিয়ে নিজের ভাই বোনদের পড়াশোনা এবং মায়ের চিকিৎসা করাচ্ছে। ওনার মা মানসিক ভারসাম্যহীন। বাবা কোথায় চলে গেছে তা উনি জানেন না। তার ফুফির রিক্সা চালায় সে। সারাদিনের পর 600 থেকে 700 টাকা রোজগার করে সে। দিনশেষে ফুফির কাছে রিক্সা ফেরত দেওয়ার পর তার হাতে পড়ে থাকে 300 থেকে 400 টাকা। আজ প্রায় চার মাস ধরে রিকশা চালিয়ে এই কম আয়ের মধ্যে দিয়েই খুব কষ্টে সংসার চালাচ্ছে সে।

ভিডিওটি পোস্ট করা হয়েছে একটি ইউটিউব চ্যানেলে। রুমানাকে তার বিয়ের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে সে বলে আগে ভাই-বোনদের পড়াশোনা শিখিয়ে তাদেরকে ভালো চাকরি পাবার যোগ্য বানানোর পরেই সে বিয়ে করবে। সাহায্যের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে সে একটি নাম্বার বলেন 01643‌946‌817। শেয়ারের সাথে সাথে মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে গেছে রুমানা এই জীবন সংগ্রামের কাহিনী।