যৌনপল্লীতে থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত, চাকরি ছেড়ে যৌনকর্মীদের সন্তানদের জন্য লড়াই করছেন রতন!

যৌনপল্লীতে থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত, চাকরি ছেড়ে যৌনকর্মীদের সন্তানদের জন্য লড়াই করছেন রতন!


যৌনপল্লী থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত যৌনকর্মীর ছেলে রতন। স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে এখন যৌনকর্মীদের নিয়ে লড়াই করছেন রতন দোলুই। গানের মধ্যে দিয়ে মনের যন্ত্রণা ভাষা পেয়েছে। এত শিক্ষিত হয়েও ছেড়ে যাননি তার পুরোনো ঠিকানা কলকাতার সর্ব বৃহৎ যৌনপল্লী সোনাগাছি।

মা মারা গেছেন গত পাঁচ বছর আগে, ভাই ছেড়ে চলে গেছে যৌনপল্লী, কিন্তু পুরোনো ঠিকানা আজও বদলায়নি রতন। নিজেই দিন রাত লড়াই করে চলেছেন সেখানকার যৌনকর্মীদের জন্য। ছোট থেকে বেড়ে উঠেছেন যৌনপল্লীতে। মা ছিলেন যৌনকর্মী, স্কুল শেষ করে সোশাল ওয়ার্কে স্নাতকোত্তরে ডিগ্রি অর্জন করেন তিনি, তার লড়াইটা খুব একটা সহজ ছিল না, জীবনকে বুঝতে শেখার পর লড়াইটা আরও অনেক বেশি কঠিন হয়ে উঠেছিল।

আরো পড়ুন -  পুরুষের সঙ্গ ছাড়াই, অনলাইনের মাধ্যমে গর্ভবতী হলেন এই মহিলা, জন্মালো প্রথম ‘ই-বেবি’গার্ল

মোটা অঙ্কের টাকার চাকরি ছেড়ে, রতন আজও সোনাগাছিতে লড়াই করে চলেছে যৌনকর্মী এবং যৌনকর্মীর সন্তানদের জন্য। রতনের বক্তব্য ‘সে যদি যৌনপল্লী ছেড়ে চলে যায়, তবে মানুষের যে খারাপ ভাবনা, ওই এলাকাতে শুধু খারাপ মানুষের বসবাস, সেটা মানুষকে বোঝানো দরকার’। যৌনকর্মীর সন্তানদের মূল স্রোতে ফিরিয়ে নিয়ে যাওয়াই এখন রতনের মূল উদ্দেশ্য।

আরো পড়ুন -  রানু মন্ডলের পর এবার বিপাশা দাস, অসাধারণ গান গেয়ে নেটদুনিয়ায় ভাইরাল চা-বিক্রেতা, রইল ভিডিও

সুদূর বীরভূম থেকে অভাবের সংসার থেকে ছেলে মেয়েদের মানুষ করবার জন্য রতনের মা চলে আসেন সোজা বউবাজার। বেছে নেন যৌনকর্মীর পেশা। তিন ছেলে মেয়েকে নিয়ে এই যৌনপল্লীতেই উঠে এসেছিলেন তিনি, মা যৌনকর্মী বলতে একটুও দ্বিধাবোধ করেনা রতন।

আরো পড়ুন -  Viral Video: 'তেরি ড্রিমে মেরি এন্ট্রি', দারুণ এক্সপ্রেশনে দুর্দান্ত নাচ খুদে কন্যার, ভিডিও মুহূর্তেই ভাইরাল

রতনের বক্তব্য তার মা তাকে শিক্ষা দিয়েছিলেন মানুষের বিপদে পাশে দাঁড়ানোর, মানুষের মত মানুষ হবার, সেই রতন আজ মা এর দিয়ে যাওয়া শিক্ষা মাথায় রেখে, পাশে দাঁড়িয়েছেন যৌনকর্মীদের। যৌনকর্মীদের নিয়ে রিসার্চ করছেন রতন। একমাত্র সঙ্গী গান, পেট চলে না এতে, তবে তার গানের মুগ্ধ শ্রোতারা হলেন যৌনকর্মীরা।