এম এ পাশ করেও পান নি চাকরি, অভাবের তাড়নায় ট্রেনে হকারী করে সংসার চালান প্রতিবন্ধী এই যুবক

এম এ পাশ করেও পান নি চাকরি, অভাবের তাড়নায় ট্রেনে হকারী করে সংসার চালান প্রতিবন্ধী এই যুবক


বর্তমানে সোশ্যাল মিডিয়া এমন একটি প্ল্যাটফরম যা নিমেষের মধ্যেই দেশ-বিদেশের যেকোনো প্রান্তের খবর আমাদের কাছে পৌঁছে দেয়। নিজের ট্যালেন্ট কে বিশ্বের দরবারে প্রকাশ করার একটি অন্যতম মাধ্যম এই সোশ্যাল মিডিয়া। প্রত্যেকদিনই মানুষ সহ বিভিন্ন পশু-পাখি ও জীব-জন্তুদের নানান ধরনের প্রতিভা প্রকাশ পায় এই সোশ্যাল মিডিয়ায়। বর্তমানে উঠে আশা এই খবরটিতে দেখা গেল এক শিক্ষিত বেকার কে।

আরো পড়ুন -  বিশ্বের দরবারে বাংলার মুখ উজ্জ্বল হল, অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ পেলেন মালদার এই মেয়ে

নাম শিব প্রসাদ মিশ্র। বাড়ি মেদিনীপুরের গোপগড়ে। বাবার সামান্য উপার্জনে সংসার না চলায় তিনি বেছে নিয়েছেন ট্রেনে হকারির পেশা। কিন্তু আর পাঁচটি সাধারন হকারের মত নন তিনি। তিন বছর বয়সে একটি দুর্ঘটনা মাধ্যমে নিজের কোমরের নিচের অংশ হারিয়েছেন তিনি।

হাওড়া খড়গপুর লাইনের ট্রেন গুলিতে হকারি করেন শিবপ্রসাদ। পিঠে একটি কালো ব্যাগ ও বাম হাতে এক গোছা ধূপের বাক্স নিয়ে ডান হাত দিয়ে কোনরকমে চলাচল করেন তিনি। হাঁটতে না পারলেও কাজ করার ইচ্ছা কখনো কমেনি তার মন থেকে।

আরো পড়ুন -  মাথায় চোট পেয়ে হাসপাতালে ভর্তি 'বাচপান কা পেয়ার' গানের শিশু শিল্পী সহদেব, দেখুন ছবি

পেশায় একজন হকার হলেও শিক্ষার দিক থেকে যথেষ্ট এগিয়ে আছেন বাকি হকারদের তুলনায়। মাধ্যমিকে 56 শতাংশ নম্বর নিয়ে পাশ করে 52 শতাংশ নম্বর নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি। পরবর্তীকালে সংস্কৃতে এমএ করেও চাকরি মেলেনি। একাধিকবার মুখ্যমন্ত্রী এবং পরিবহনমন্ত্রীকে চিঠি লিখেছিলেন তিনি। কিন্তু মিলেছিল চাকরির পরিবর্তে একটি সাইকেল। তারপর সব আশা ছেড়ে শেষ পর্যন্ত হকারিকেই পেশা হিসেবে বেছে নেন তিনি।

আরো পড়ুন -  প্রয়োজন হল না কোনো পুরুষ সঙ্গীর, অনলাইনে গর্ভবতী হলেন এই মহিলা, জন্মালো প্রথম ‘ই-বেবি’গার্ল