আপনার কাছে ১ টাকার পুরোনো নোট আছে? থাকলে পেতে পারেন কয়েক লক্ষ টাকা, রইলো বিস্তারিত

আপনার কাছে ১ টাকার পুরোনো নোট আছে? থাকলে পেতে পারেন কয়েক লক্ষ টাকা, রইলো বিস্তারিত


বহু মানুষ পুরোনো জিনিস সংগ্রহ করে তা সংরক্ষন করতে ভালোবাসেন। পুরোনো মূর্তি বা আঁকা ছবি সবকিছুই বেশ চড়া দামে বিক্রি হয় অনলাইনে। ‘old is gold’ মন্ত্রে বিশ্বাসী মানুষেরাই বেশীরভাগ সময় এই অ্যান্টিক জিনিসপত্র সংগ্রহ করে থাকেন। অনেক সময় এগুলো তারা ঘর সাজানোর জন্য ব্যবহার করে থাকেন আবার অনেকেই এগুলো রীতিমতো এক্সিবিশনের মাধ্যমে সবার সামনে তুলে ধরেন।

বিভিন্ন অনলাইন ওয়েবসাইটে যেকোনো পুরোনো জিনিস কিনতে পাওয়া যায়। অনেক সময় এই সব পূরোনো জিনিসের দাম লক্ষাধিক ছাড়ায়। আসলে দামটা অনেক সময় জিনিসটার বয়স এবং তার সাথে জড়িয়ে থাকা নানা ঘটনার উপর নির্ভর করে। যেকারনে ডাকটিকিট বর্তমানে বন্ধ হয়ে গেলেও তারা সেগুলো সংগ্রহ করতে ভালোবাসেন তারা সেগুলোকে হাজার হাজার টাকার বিনিময়ে সংগ্রহে করেন।

আরো পড়ুন -  অন্তঃসত্ত্বা অবস্থায় ফের গর্ভধারণ, ফুটফুটে দুটি সন্তানের জন্ম দিলেন এই যুবতী

একটা সময় ভারতে এক টাকার নোট পাওয়া যেত। অবশ্য ২৬বছর আগে ভারতীয় সরকার এক টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছেন।২০১৫ সালের পয়লা জানুয়ারি আবার নোট ছাপানো শুরু হলেও পরে তা বন্ধ করে দেওয়া হয়। তবে এই নোটের দাম দেশীয় বাজারে হাজার টাকা হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি একটি এক টাকার নোটের বান্ডিলের দাম পঁয়তাল্লিশ হাজার টাকা হয়েছে। কি বিশ্বাস হচ্ছে না? ওই বান্ডিলের ১২৩৪৫৬ ক্রমিক নম্বরের একটি নোটে ১৯৫৭ সালের গভর্নর এইএচএম পটেলের সই আছে।

আরো পড়ুন -  বাড়িতে ট্রাক্টরের ছবি দেওয়া পুরনো ৫ টাকার নোট আছে? বিক্রি করলে পেতে পারেন ৩০ হাজার টাকা

যারা পুরোনো টাকা বা কয়েন জমান তাদের জন্য ইন্ডিয়া মার্ট এবং ওএলএক্স এনে দিয়েছে এক সুবর্ণ সুযোগ। এখানেই স্বাধীনতার আগের একটি নোটের দাম লক্ষাধিক ছাড়িয়েছে। এছাড়াও পাওয়া যাচ্ছে পুরোনো ৫০০,১০০,১০ ও ১টাকার নোট। টাকা নিলাম করতে বা নিলামে অংশ নিতে হলে এই সব ওয়েবসাইটে নিজের অ্যাকাউন্ট খুলে কয়েন বা টাকার ছবি পোস্ট করলেই আপনিও হতে পারেন লক্ষাধিক টাকার মালিক।

আরো পড়ুন -  মধ্যবিত্তের মুখে হাসি, একদম সস্তায় পাওয়া যাচ্ছে সোনা! টানা তিনদিনের পর আবারও কমল দাম