Lifestyle: সরষের তেলের দাম আকাশছোঁয়া, বিকল্প হিসেবে ব্যবহার করুন এই ৪টি প্রাকৃতিক উপাদান

Lifestyle: সরষের তেলের দাম আকাশছোঁয়া, বিকল্প হিসেবে ব্যবহার করুন এই ৪টি প্রাকৃতিক উপাদান


সরষের তেল গরম ভাতে আলুর সঙ্গে মেখে খাওয়া অথবা মুড়ির সঙ্গে সরষের তেল কিংবা সরষের তেলে মাখা মাখি করে সরষে বাটা দিয়ে মাছ অথবা সর্ষের তেল দিয়ে চিকেন অথবা মাটনের নানান রকম প্রেপারেশন কিংবা সরষের তেলে মচমচে করে আলুভাজা ভেজে তাদের রুটি খাওয়া সবকিছুতেই সরষের তেল কিন্তু বর্তমানে সরষের তেলের আকাশছোঁয়া দাম।

কিন্তু তা বলে কি রান্নাবান্না কম করে খাবেন অথবা রান্নায় একেবারে তিল যাবেন না। মানে সেই সব সবজি সেদ্ধ করে নিয়ে খাওয়ার মতন। কিন্তু এরকম তো আপনি বেশি দিন খেতে পারবেন না। বাড়ির মানুষগুলো বিরক্ত হয়ে রেস্টুরেন্ট এর শরণাপন্ন হবেন। আপনাকে সারা মাসের বাজার থেকে টাকা বাঁচাতে হবে, টাকা সেভ করতে হবে, আবার রান্না ও সুস্বাদু করতে হবে। সরষের তেল ছাড়া বাঙালি রান্না সুস্বাদু এ কথা ভাবাই যায় না। কিন্তু একেবারে সরষের তেলের মতোন সাজনা হলেও কাছাকাছি স্বাদ আনতে পারেন এই চারটি বিকল্প এর মাধ্যমে।

আরো পড়ুন -  শীতকালে ত্বক পরিষ্কার করতে স্নানের আগে ব্যবহার করুন বাড়িতে বানানো এই বডি প্যাক, রইল ঘরোয়া টিপস

১) প্রথম বিকল্প কি হল গোটা সরষে। হ্যাঁ শুনতে অবাক লাগলেও সরষের তেলের বিকল্প হিসাবে আপনি গোটা সরষে ব্যবহার করতে পারেন। গোটা সরষে আগের দিন রাতে ভাল করে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন এই সরষে বাটা দিয়ে রান্না করলেই আপনি যদি সরষের তেল নাও দেন অথবা যদি সামান্য পরিমাণে দেন তাহলে কিন্তু এটি সরষের তেলের বিকল্প হিসেবে অসাধারণ কাজ করবে।

আরো পড়ুন -  Hair Care: চুল পাকারও নির্দিষ্ট বয়স আছে, আগে জানতেন কী?

২) সরষের তেল এর বিকল্প হিসাবে আপনি অলিভ অয়েল কিংবা রাইস ব্র্যান অয়েল অথবা সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করতে পারেন। যেগুলো সরষের তেলের থেকে সস্তা সেই তেল আপনি সহজেই ব্যবহার করতে পারেন।

৩)সরষের তেলের বিকল্প হিসাবে আরও কয়েকটি অসাধারণ জিনিস আছে। যা সহজেই ব্যবহার করতে পারেন। সেটি হল যে কোনো রকমের বীজ। জাতীয় জিনিস অর্থাৎ বাদাম, চারমগজ বা তিল এই ধরনের জিনিসগুলোর ভেতরে থাকা প্রাকৃতিক তেল আপনার খাবারের তেলের পরিমাণ বৃদ্ধি করে এবং খাবারকে অনেক বেশি সুস্বাদু করে তুলবে।

আরো পড়ুন -  ৯৫ বছরের ঐতিহ্য গোলবাড়ির কষা মাংস, শিখে নিন রেসিপি

৪) এর মধ্যে থাকা ন্যাচারাল তেল আপনার রান্না কে আরো বেশি সুস্বাদু করে তুলতে সাহায্য করবে তাই আপনি যদি তেল একেবারে দিতে না চান বা অল্প পরিমাণে দিতে চান তাহলে সেখানে এই মাংস রান্নার ক্ষেত্রে বেশি করে টক দই মিশিয়ে রান্না করতে পারেন এতে আপেল এর বিকল্প হিসাবে এটি অনেক ভালো কাজ করে।