ডিম ও ময়দা দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মোগলাই পরোটা, শিখে নিন রেসিপি

ডিম ও ময়দা দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মোগলাই পরোটা, শিখে নিন রেসিপি

সন্ধ্যাবেলা হলেই জল খাবারের জন্য মনটা যেন ছটফট করে। সকালের সারা কাজ সামলে সন্ধ্যাবেলায় এবার ট্রাই করা যেতে পারে ডিম, আলু এবং ময়দা সহযোগে দুর্দান্ত রেসিপি। ডিম, আলু এবং ময়দা সহযোগে দুর্দান্ত স্বাদের মোগলাই পরোটা বানানোর জন্য কি কি উপকরণ প্রয়োজনীয় তা দেখে নেওয়া যাক।

উপকরণ:
১. ময়দা (১ কাপ)
২. নুন (১/২ চা চামচ)
৩. তিল (১/২ চা চামচ)
৪. সাদা তেল (১ টেবিল চামচ)
৫. ডিম (১ টা)
৬. আলু (১-২ টো)
৭. পেঁয়াজ (১ টা বড়)
৮. লঙ্কা (৩-৪ টে)
৯. ধনে গুঁড়ো
১০. গরম মসলা
১১. ধনে পাতা
১২. গরম মসলা
১৩. সাদা তেল

ডিম আলু এবং ময়দা দিয়ে জল খাবার বানানোর জন্য কিকি প্রণালীর অবলম্বন করতে হবে তা দেখে নেওয়া যাক:
১. প্রথমেই একটি পাত্রের মধ্যে ১ কাপ ময়দা, পরিমাণমতো নুন, হাফ চা চামচ তেল, ১ টেবিল চামচ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।
২. তারপর যদি হাতের মুঠোর মধ্যে দলা পাকিয়ে যায় তাহলেই বোঝা যাবে যে সব কিছু মেশানো পরিমাণ ঠিক রয়েছে। এর মধ্যে মিশিয়ে নিতে হবে পরিমাণমতো জল এবং একটি করে নিতে হবে। তারপর এর উপরে সাদা তেল ছড়িয়ে ১৫-২০ মিনিট অব্দি ঢেকে রাখতে হবে।
৩. এরপর তৈরি করে নিতে হবে ভিতরের পুরটা। এই পুরের জন্য লাগবে দুটো মাঝারি সাইজের আলু, একটা গ্রেট করে রাখার ডিম সিদ্ধ, দুটি পেঁয়াজ কুচি, চারটে লঙ্কা কুচি, হাফ চা চামচ ধনে গুঁড়ো এবং গরম মশলা গুঁড়ো আর কিছুটা পরিমাণে ধনেপাতা কুচি। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে।
৪. তারপর ওটাকে আরো একবার ভাল করে মেখে নিয়ে সমান চারটি ভাগে ভাগ করে কেটে নিতে হবে। এরপর একেকটি ভাগে নিয়ে একটি রুটি বেলে তাতে যতটা সম্ভব এবং পাতলা করে বেলে নিতে হবে।

৫. এর মাঝখানে এই মিশ্রণটি ভালো করে দিয়ে দিতে হবে এবং তা ভাঁজ করে নিতে হবে।

৬. কড়াইয়ে তেল গরম করে তাতে কিছু পরিমাণে নুন দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ভালো করে ভাজা হয়ে গেলে তৈরি হয়ে যাবে গরম গরম আলু ডিম এবং ময়দা দিয়ে মুখরোচক জলখাবার।

এরপর একটু সস দিয়ে গরম গরম পরিবেশন করা যেতে পারে ডিম, আলু ও ময়দা সহযোগে তৈরি করা মোগলাই পরোটা।