সংসারে ধন-সম্পদ বৃদ্ধি করতে ধনতেরাসের দিন কিনতে পারেন এই বিশেষ কিছু জিনিস!

সংসারে ধন-সম্পদ বৃদ্ধি করতে ধনতেরাসের দিন কিনতে পারেন এই বিশেষ কিছু জিনিস!


সামনেই ধনতেরাস। আর বহুকাল আগে থেকেই ধন ত্রয়োদোষী অ-বাঙালিদের একটি প্রচলিত উৎসব। তবে, এখন ধন ত্রয়োদশীর প্রভাব ছড়িয়ে পড়েছে বাঙালিদের মধ্যেও। ‘ধন’ শব্দটির অর্থ হল সম্পদ। অন্যদিকে ত্রয়তদশী শব্দের অর্থ হল ১৩-তম দিন। অর্থাৎ দেবীপক্ষ শেষ হওয়ার পর যে পরবর্তী পক্ষের সূচনা হয়, সেই পক্ষের ১৩-তম দিন, অর্থাৎ ত্রয়োদশীতে এই উৎসব হয়।

এই দিন মা লক্ষ্মী ও তার ভাই গনেশের পুজো হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, মা লক্ষ্মীতার ভক্তদের ঘরে ঘরে গিয়ে তাদের সকল মনস্কামনা পূরণ করেন। তার পাশাপাশি এদিন কুবের দেবতাও পূজিত হন। কুবের হলেন সম্পদের দেবতা। আর কুবের দেবতাকে এই দিন পুজোপাঠ করে সন্তুষ্ট করতে পারলে ধন সম্পত্তি বৃদ্ধি পায়। মনে করা হয়, ধন ত্রয়োদশীতে কিছু কিনলে তা দ্বিগুণ বেড়ে যায়। তাই এই দিন কয়েকটি বিশেষ জিনিস কেনার রেওয়াজ আছে। একনজরে দেখে নিন কি কি সেই শুভ জিনিস যা ধনতেরাসে কেনা উচিত-

আরো পড়ুন -  পটল দিয়ে বানিয়ে ফেলুন নিরামিষ ‘তেল পোস্ত পটল’, রইল রেসিপি

(১) সোনা-রূপোর অলঙ্কার: বহুযুগ আগে থেকেই ধনতেরাস তিথিতে সোপা-রূপোর গয়না কেনার রেওয়াজ আছে অ-বাঙালি সম্প্রদায়ের মধ্যে। এখন বাঙালিরাও তাতে সামিল হয়েছে। মপে করা হয়, এইদিন সোনা বা রূপোর গয়না কেনা ভীষণ শুভ। তাছাড়া এইদিন রূপোর বাসন কেনাও অত্যন্ত শুভ। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এইদিন যা কেনা হয়, মা লক্ষ্মীর কৃপাদৃষ্টিতে তা দ্বিগুণ বেড়ে যায়। এইদিন সোনা-রূপোর গয়না কেনার প্রচলন আছে বলেই বিভিন্ন গহনার দোকানে গয়না কেনাকাটা ও মজুরীর উপর বিশেষ ছাড় দিয়ে থাকে।

আরো পড়ুন -  পোস্তর দাম আকাশছোঁয়া, স্বাদ ও গুণমান একই রাখতে পোস্তর বদলে ব্যবহার করুন এই তিন উপকরণ

(২) লক্ষ্মী-গনেশের মূর্তি: ধন ত্রয়োদশীর শুভক্ষণে লক্ষ্মী-গনেশের মূর্তি কিনলে তা অত্যন্ত শুভ ফল দান করে। দীপাবলির সন্ধ্যাবেলায় এই লক্ষ্মী-গনেশের মূর্তি পুজো করা অত্যন্ত শুভ। এই দিন পিতলের লক্ষ্মী-গনেশের মূর্তিও কিনতে পারেন। পিতলের ধাতব দেব মূর্তি সংসারের জন্যে খুবই শুভ। এছাড়াও রূপোর লক্ষ্মী-গনেশের মূর্তি বা সোনার লক্ষ্মী-গনেশের কয়েন কেনাও অত্যন্ত শুভ ফল প্রদান করে থাকে। তাই ধনতেরাসের শুভক্ষণে লক্ষ্মী-গনেশ প্রতিমা কেনা খুবই শুভ।

(৩) ধানের বীজ: এই তিথিতে ধানের বীজ কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই ধনতেরাসের দিন অবশ্যই ধানের বীজ কিনে লক্ষ্মীপুজোর দিন ওই বীজ ব্যবহার করুন। তারপর ওই ধানের বীজ আপনার মানিব্যাগের যেখানে টাকা থাকে সেখানে রেখে দিন। এই ধানের বীজ অর্থ-সম্পত্তি বৃদ্ধি করে।

আরো পড়ুন -  পোস্তর দাম আকাশছোঁয়া, স্বাদ ও গুণমান একই রাখতে পোস্তর বদলে ব্যবহার করুন এই তিন উপকরণ

(৪) ঝাড়ু: এছাড়াও একটি প্রচলিত বিশ্বাস আছে, ধন ত্রয়োদশীর দিনে নতুন ঝাড়ু কেনা উচিত। এটি মন থেকে সমস্ত উদ্বেগ দূর করতে সাহায্য করে। এই দিন ঝাড়ু কেনার সাথে একটি লোককথা প্রচলিত আছে যে, এই দিনে ক্রয় করা ঝাড়ু বাড়ি থেকে অলক্ষ্মী-কে দূর করে মা লক্ষ্মীকে প্রতিষ্ঠা করে এবং যা কিছু অশুভ তা সব দূর হয়ে যায়।