সহজেই জলের বোতল ঝাঁ চকচকে পরিস্কার রাখার ঘরোয়া টিপস

সহজেই জলের বোতল ঝাঁ চকচকে পরিস্কার রাখার ঘরোয়া টিপস

বর্তমান সময়ে জলের বোতল প্রতিটি বাড়িতেই রয়েছে । প্লাস্টিকের বোতলের ক্ষতিকারক দিকগুলি জানাসত্ত্বেও এখনো কেউ কেউ এই ধরনের বোতল ব্যবহার করেন। আর প্লাস্টিকের বোতল পরিষ্কার করার জন্য আপনাকে একটা পয়সাও খরচ করতে হবে না। কিছু টিপস জানলেই সহজেই প্লাস্টিকের বোতল পরিষ্কার করতে পারবেন।

আর প্লাস্টিকের বোতলের বদলে এখন মাটির বোতল অথবা স্টিলের কিংবা তামার বোতল ব্যবহার শুরু হয়েছে। এই ধরনের বোতলগুলি স্বাস্থ্যের পক্ষে অনেক উপযোগী। কিন্তু তা সত্ত্বেও প্লাস্টিকের বোতল এখনো কেউ কেউ ব্যবহার করেন। বোতল শুধু ব্যবহার করলেই হয় না তাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটাও আমাদের দায়িত্ব। কারণ বোতল যদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা না হয় তাহলে সেই নোংরা জলগুলি আমাদের পেটে গিয়ে আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে।

তাই খুব সহজে বাড়িতে আপনি প্লাস্টিকের বোতল একদম নতুনের মত ঝকঝকে করে তুলতে পারেন। বাড়িতে থাকা খুব সাধারণ উপাদান গুলি দিয়ে বোতল পরিষ্কার করা যায়। আর এই উপাদান গুলির মধ্যে তেঁতুল লেবুর রস বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এই প্রতিটি উপাদানকে আপনার দোকানে কিনতে যেতে হবে। কিন্তু এবার এমন এক ধরনের উপাদানের কথা বলব যেগুলো আমরা বাড়ি থেকে ফেলে দিই।

অনেক সময় আমাদের কাগজ না প্রয়োজন হলে সেটাকে ফেলে দিই। কাগজটিকে না ফেলে দিয়ে যদি একটা রাত বোতলের মধ্যে একটু জল দিয়ে কুচি কুচি কাগজ দিই তবে পরের দিন সকালে কাগজের টুকরোগুলো বের করে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিলে বোতলটি একদম ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।

তবে বর্তমান সময়ে বিজ্ঞান থেকে আমরা জানতে পারছি যে প্লাস্টিক আমাদের স্বাস্থ্যের পক্ষে মোটেও উপযোগী উপাদান নয়। তাই প্লাস্টিকের বোতল কে বর্জন করে স্টিল বা মাটির বোতল ব্যবহার করুন এতে দেখবেন স্বাস্থ্য ভালো থাকবে।