রেস্টুরেন্টের থেকেও সুস্বাদু মটন বিরিয়ানি বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি

রেস্টুরেন্টের থেকেও সুস্বাদু মটন বিরিয়ানি বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি


বিরিয়ানি প্রেমী মানুষ তো আমরা সকলেই। তবে এই মুহূর্তে করণা পরিস্থিতিতে বাড়ির বাইরে গিয়ে বিরিয়ানি খাওয়া মোটেও বুদ্ধিমানের কাজ নয়। তাই এক নজরে দেখে নিন কিভাবে মটন বিরিয়ানি বাড়িতে খুব সহজেই তৈরি করবেন।

সর্বপ্রথম উপকরণগুলি সংগ্রহ করে নেব:
সাদা তেল
মটন 500 গ্রাম
আদা
রসুন
পেঁয়াজ
লঙ্কাগুঁড়ো
টক দই
নুন
হলুদ
দারুচিনি
বড় এলাচ
ছোট এলাচ
লবঙ্গ পাঁচটি
জয়ত্রী
সাজিরে
কাজু
কেশর
দুধ
মিঠা আতর
ডিম
বাসমতি চাল
বিরিয়ানি মসলা
আলু
তেজপাতা

আরো পড়ুন -  ভাত বা ফ্রাইড রাইসের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন পোস্ত চিকেন, রইল রেসিপি

সর্বপ্রথম কুচো পেঁয়াজগুলো কে সাদা তেলে ভাল করে ভেজে তারমধ্যে মটন দিয়ে 1 টেবিল চামচ আদা ও রসুন বাটা ভালো করে মিশিয়ে দিতে হবে। এরপর তাতে এক টেবিল-চামচ বিরিয়ানি মশলা এবং লঙ্কাগুঁড়ো মিশিয়ে দিতে হবে। এরপর 2 টেবিল চামচ টক দই এর সাথে এক চামচ ঘি এবং এক চামচ নুন তাতে মেশাতে হবে। কষানো হয়ে গেলে তাতে তিনটি আলু দিয়ে ভালো করে তিন থেকে চারটি সিটি দিতে হবে।

আরো পড়ুন -  ভাতের সাথে খাওয়ার জন্য 'রুই মাছের কোপ্তা কারি', রইল রেসিপি

আগে থেকে বাসমতি চাল গুলিকে আধ ঘণ্টা পর্যন্ত জলে ভিজিয়ে রাখতে হবে এবং দুধে কিছুটা কাজুবাদাম ও কেশর ভিজিয়ে রাখতে হবে। এরপর প্রেসার কুকারের মধ্যে একটি তেজপাতা, একটি দারুচিনি, একটি বড় এলাচ, চারটি ছোট এলাচ, পাঁচটি লবঙ্গ এবং অল্প পরিমাণে জয়ত্রী ও সাজিরে এবং 2 টেবিল চামচ সাদা তেল দিয়ে দিতে হবে।

আরো পড়ুন -  একঘেয়ে আইটেম নয়, রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ তেল চিলি পটল বানিয়ে ফেলুন, রইল রেসিপি

কিছুক্ষণ পর কুকার এর মধ্যে বাসমতি চাল দিয়ে দিতে হবে এবং চালটি ভাজা ভাজা হয়ে গেলে তাতে আলু, মাংস এবং তিন কাপ জল দিয়ে দিতে হবে। সবশেষে কেশর দুধের মিশ্রণ, বাটা কাজুবাদাম, পরিমাণমতো কিছুটা ঘি, নুন, সেদ্ধ করা ডিম এবং মিঠা আতর দিয়ে প্রেসার কুকার টিকে আধ ঘন্টা রেখে দিতে হবে। এরপরই প্রস্তুত হয়ে যাবে আমাদের সুস্বাদু মটন বিরিয়ানি।