স্বাদে-গন্ধে অতুলনীয় পমফ্রেট মাছের সুস্বাদু পদ, শিখে নিন রেসিপি

স্বাদে-গন্ধে অতুলনীয় পমফ্রেট মাছের সুস্বাদু পদ, শিখে নিন রেসিপি


বাঙালি জাতি মাছ ছাড়া ভাবতেই পারেনা। এদিকে রোজ রোজ একই স্বাদের মাছের রেসিপি খেতে খেতে বাড়ির লোকজনও বিরক্ত হয়ে যায়। অন্যদিকে গৃহিনীরও একই রান্না রোজ রোজ রান্না করতে ভালো লাগে না। তাই এবার রান্নায় একটু অন্য স্বাদ আনতে পমফ্রেট মাছের ঝাল বানিয়ে ফেলুন। যেমন গন্ধ, তেমনই স্বাদ। চলুন তাহলে দেখে নিই এই রান্নাটি করতে কি কি উপকরণ প্রয়োজন!

উপকরণ: পমফ্রেট মাছ , লবণ- স্বাদমতো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, টমেটো বাটা, পোস্ত বাটা, চিনি, সর্ষের তেল

আরো পড়ুন -  একঘেয়ে খাবার আর নয়, স্বাদ বদলাতে সকালের জলখাবারে বানিয়ে ফেলুন ডিমের স্যান্ডউইচ

প্রণালী: বাজার থেকে আনা পমফ্রেট মাছগুলোকে প্রথমেই ভালো করে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে পমফ্রেট মাছগুলোকে রেখে মাঝখান থেকে চিরে দিন। এবার মাছগুলোর মধ্যে পরিমাণমতো লবণ ও হলুদ গুঁড়ো মাখিয়ে ১০-১৫ মিনিটের জন্যে রেখে দিন।

এরপর কড়াইতে পরিমাণমতো সর্ষের তেল দিয়ে তেলটা গরম হতে দিন। তেল গরম হয়ে এলে তার মধ্যে আগে থেকে লবণ ও হলুদ গুঁড়ো মাখানো পমফ্রেট মাছগুলোকে একে একে দিয়ে দিন। মাছগুলোকে হালকা করে ভাজতে থাকুন। হালকা করে ভাজা হয়ে গেলে সেগুলিকে একটি পাত্রে তুলে নিন।

আরো পড়ুন -  লাইফস্টাইল: পুরুষের হারানো শক্তি ফিরে পেতে এই গাছ ভীষণ কার্যকরী!

এবার কড়াইতে আবারও একটু সর্ষের তেল দিয়ে তেলটাকে গরম করে নিয়ে ওর মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে হালকা করে ভেজে নিন। পেঁয়াজ বাটার রঙটা হালকা বাদামি হয়ে গেলে তাল মধ্যে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, জিরে গুঁড়ো দিয়ে দিন। এবার ভালোভাবে মশলাটাকে কষতে থাকুন। মশলাটা ভালো করে কষা হয়ে গেলে তার মধ্যে টমেটো বাটা ও সর্ষে বাটা দিয়ে দিন। আবারও ভালোভাবে কষতে থাকুন। কষানো হয়ে গেলে এবং টমেটো থেকে জল বেরিয়ে আসলে পোস্ট বাটা ও স্বাদমতো লবণ দিয়ে মশলাটাকে একটু নাড়াচাড়া করুন।

আরো পড়ুন -  দুপুরে ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ডিমের কোরমা, রইল রেসিপি

এরপর এইসবকিছু গ্রেভির মতো হয়ে এলে ভেজে রাখা পমফ্রেট মাছগুলোকে তারমধ্যে দিয়ে দিন। মাছগুলিকে গ্রেভির সঙ্গে ভালো করে মাখিয়ে নিয়ে নাড়াচাড়া করতে থাকুন। এবার ১০ মিনিট মাছগুলিকে ভালো করে এপিঠ ওপিঠ করে নাড়াচাড়া করে একটি পাত্রে এই সবকিছুকে তুলে নিন। তৈরি হয়ে গেল পমফ্রেট মাছের ঝাল। গরম ভাতের সঙ্গে পরিবেশন করলে খাওয়া-দাওয়াটা একদম জমে যাবে।