শুধুমাত্র কৌতুকশিল্পী হিসেবেই নয় পাশাপাশি তিনি ছিলেন একজন দক্ষ অভিনেতা, কলম ধরলেন শুভাশীষ মুখার্জী

শুধুমাত্র কৌতুকশিল্পী হিসেবেই নয় পাশাপাশি তিনি ছিলেন একজন দক্ষ অভিনেতা, কলম ধরলেন শুভাশীষ মুখার্জী


সাম্যময় বন্দোপাধ্যায় বাংলা সিনেমার জগতে কৌতুকশিল্পী হিসেবে যার অবদান অনস্বীকার্য। নামটা চেনা না লাগলেও মিস প্রীয়ংবদার ভানু কে কে না চেনেন! যাত্রা, থিয়েটার, মঞ্চ নাটক, সিনেমা সব কিছুতেই তিনি ১০০ তে ১০০। সেই কিংবদন্তি অভিনেতার ১০০ তম জন্মদিনে তাকে স্মরণ করলেন আরেক প্রখ্যাত শিল্পী শুভাশীষ মুখোপাধ্যায়। বললেন সিনেমাতে কৌতুক অভিনেতা হিসেবে দেখলেও ভানু বাবুকে তিনি মিনার্ভা, স্টার, থিয়েটারে দেখেছেন। ” জয় মা কালী বলি” নাটকে ভানুর অসামান্য অভিনয় তখন সারা ফেলে দিয়েছিল।

আরো পড়ুন -  পরীক্ষা না দিয়েই জীবনে সাফল্য, মাধ্যমিক পাশ করেই বিয়ের পিঁড়িতে ‘কৃষ্ণকলি'র মুন্নি!

শুভাশীষ মুখোপাধ্যায়ের সঙ্গে ভানুর প্রথম সাক্ষাৎ ঘটে ‘গন্ধর্ব ‘ নাট্যগোষ্ঠীতে। এরপরে অবশ্য আবারও একদিন ধুতি ও বাংলা শার্ট পড়া ভানুবাবু এসে উপস্থিত হন সেই গন্ধর্ব গোষ্ঠীতে। একটি নাটকের দৃশ্যের শুটিং চলছে তখন। ডাক্তার বাবুর কাছে পেটের সমস্যা নিয়ে গেছেন শুভাশীষ। ডাক্তার পেট টিপলেন , জিভ বার করতে বললেন। ঠিক সেই সময় ভানু কাছে ডাকলেন অভিনেতাকে। দেখিয়ে দিলেন কিভাবে জিভ বার করেই কথা বলতে হয়। তার সেই বোঝানোর পদ্ধতি মনে করে আজও হাসলেন অভিনেতা।

আরো পড়ুন -  Tollywood: ব্রেকআপের খবর নিছকই গুঞ্জন, দশমীতে সিঁদুর খেলায় মাতলেন রনিতা-সৌপ্তিক

শুভাশীষ মুখোপাধ্যায় আরো বললেন, শুধু কমেডি নয় সিরিয়াস চরিত্রেও ভানু বন্দ্যোপাধ্যায় ছিলেন অনবদ্য। ” অমৃত কুম্ভের সন্ধানে” সিনেমাতে তা বোঝা যায়। বাঙ্গাল ভাষার মত মিষ্টি ভাষাকে উপস্থাপন করা কিম্বা ঘার ঘুরিয়ে মজার ভঙ্গিমায় তাকানো সব মিলিয়ে একজন উচ্চ মাপের শিল্পী ভানু। যদি আরো কিছুকাল ওর কাছ থেকে শিখতে পারতাম! আক্ষেপের সুর অভিনেতার গলায়।

আরো পড়ুন -  জাপটে ধরে তিথিকে চুমু খেলো প্রেমিক! ঘনিষ্ঠ মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন 'মা' সিরিয়ালের ঝিলিক

বাংলা সিনেমার জগতে এক কালজয়ী অভিনেতা ভানু। ৩০০ র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। খুব অল্প সময়ের জন্য তাকে কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে অনেক গুণী শিল্পীর। বাংলা ও বাঙালির মনে আজীবন গেথে থাকবেন ভানুস্বরানন্দ