অনুরাগীদের আচরণে চোখে জল লতা মঙ্গেশকরের, জন্মদিনে ভাইরাল পুরনো ভিডিও

অনুরাগীদের আচরণে চোখে জল লতা মঙ্গেশকরের, জন্মদিনে ভাইরাল পুরনো ভিডিও

কিছুদিন আগেই কিংবদন্তী গায়িকা ও ছোট বোন আশা ভোঁসলে (Asha Bhonsle)-কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ইন্সটাগ্রামে পোস্ট করেছিলেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। এবার ছিল তাঁর নিজের জন্মদিন। দেখতে দেখতে চড়াই-উতরাই পেরিয়ে জীবনের একানব্বইটি বছর পার করে ফেললেন জীবন্ত সরস্বতী লতা। তাঁর জন্মদিনে নতুন করে ভাইরাল হয়েছে 2018 সালের একটি ভিডিও যেখানে তাঁর চোখে অশ্রুপূর্ণ হয়ে উঠেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, লতা ‘স্বর মূরলী’ অ্যাওয়ার্ড সেরেমনিতে এসেছেন। পুরস্কার গ্রহণ করার পর তাঁকে সাংবাদিকরা প্রশ্ন করছেন। এর মধ্যেই অনেকে তাঁকে প্রণাম করে আশীর্বাদ চেয়েছেন। বর্ষীয়ান গায়িকা মানুষের এই ভালোবাসা, আচরণে আপ্লুত হয়ে উঠেছেন। তাঁর চোখ সজল হয়ে উঠেছে।

28 শে সেপ্টেম্বর লতা মঙ্গেশকরের জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) টুইট করে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। লতা শুধুমাত্র ভারতবর্ষের নন, তিনি সমগ্র পৃথিবীর কাছে সঙ্গীতের প্রতিভূ। শৈশবে বাবার কাছেই লতার সঙ্গীতশিক্ষার হাতেখড়ি। কিন্তু হঠাৎই পরিবারের উপর আকাশ ভেঙে পড়ল। পিতৃহারা হলেন লতা। আশা, উষারা তখন অনেক ছোট। সবকিছু ছেড়ে সংসারের ভার নিজের কাঁধে তুলে নিলেন তিনি। প্রথমে মারাঠি ফিল্মে অভিনয় করতেন লতা। সেখান থেকেই গানের জগতে প্রবেশ।

একসময় গানের মাধ্যমেই পুরো সংসারকে দাঁড় করিয়েছেন তিনি। সংসার ও কেরিয়ারের তাগিদে বিয়ে করেননি তিনি। একসময় ‘ইন্ডিয়ান আইডল’-এর মতো রিয়েলিটি শো নিয়ে তাঁর মত ছিল, এই ধরনের শো থেকে কেউ কখনও সফল গায়ক বা গায়িকা হতে পারেন না। তবে সময়ের সঙ্গে সঙ্গে তাঁর সেই মত বদলেছে। 92 বছর বয়সে এসেও লতা মঙ্গেশকর সঙ্গীত তথা সমগ্র সংস্কৃতি জগতের কাছে গর্ব। তাঁর জন্মদিনে হুপহাপের পক্ষ থেকে রইল অনেক শুভকামনা।