বাধ্য হয়ে ‘গব্বর সিং’ চরিত্রে অভিনয় করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ড্যানি

বাধ্য হয়ে ‘গব্বর সিং’ চরিত্রে অভিনয় করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ড্যানি

ঠাকুরসাব! ইয়ে হাত মুঝে দেদো,এই সংলাপ কার না চেনা। সেই অপ্রতিদ্বন্দ্বী অভিনয় আর অভিনেতা কে মানুষের মন থেকে সরাবে কার সাধ্য! আমজাদ নয় গব্বর সিং নামেই তার পরিচিতি। কিন্তু জানেন কি রমেশ সিপ্পি পরিচালিত সেই বিখ্যাত ছবির খলনায়ক গব্বর সিং এর ভুমিকায় অভিনয় করার কথা ছিল অন্য এক অভিনেতার। তার নাম ড্যানি ডেনজংপা।

সে সময় হিন্দি হোক বা বাংলা খলনায়ক মানেই ডিরেক্টর দের প্রথম পছন্দ ছিলেন ড্যানি। লম্বা বলিষ্ঠ চেহারার এক ব্যক্তি যিনি পর্দায় আসলেই ভয়ে শিহরিত হতেন দর্শক।রমেশ সিপ্পি জী তার সিনেমার গব্বর সিং হিসেবে বাছলেন সেই ড্যানি কেই। কিন্তু ‘ না ‘ করে দিলেন ড্যানি। কারন ফিরোজ খানের ‘ ধর্মাত্ম্যা’ ছবিতে সাইন করে ফেলেছেন তিনি। তাই একপ্রকার বাধ্য হয়েই নাকচ করেছিলেন প্রস্তাব। এরপর কাস্ট করা হয় আমজাদ খান কে। আর তারপরের কাহিনী তো বলার অপেক্ষা রাখে না। জয় ,বিরু, বসন্তী তো ছিলই তার সঙ্গে আমজাদের সেই হুংকার, দশকের পর দশক হাউসফুল।

ড্যানি অবশ্য অভিনেতা না সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন কিন্তু মিলিটারি ক্যাম্পের বদলে তার জায়গা হলো পুনে ফিল্ম ইনস্টিটিউট। সেখান থেকেই যাত্রা শুরু, জয়া বচ্চনের কথায় ফিনটসো নাম ছেড়ে এই ড্যানি নাম গ্রহণ। অগ্নিপথ, বন্দিশ, লালকুঠি,বাহাদুর এর মত সিনেমায় অভিনয়।ড্যানি কে এনে দিয়েছে “পদ্মশ্রী” সম্মান।

অনেক বেছে বেছে ছবি করেছেন ড্যানি। কিন্তু যে কয়েকটি ছবিতে তাকে দেখা গেছে সেখানেই নিজের ১০০% দিয়েছেন অগ্নিপথের “কাঞ্চা”